আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের আলোচনা-সমালোচনায় শামীম ওসমান

সংবাদচর্চা রিপোর্ট:

প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ। সংসদীয় ৫টি আসন ও ৭টি থানা নিয়ে গঠিত এই নারায়ণগঞ্জ। এখানে অনেক কিছুই ঘটে থাকে যার বেশির ভাগ ঘটনার প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে জড়িত থাকে নারায়ণগঞ্জের প্রভাবশালী সংসদ সদস্য শামীম ওসমান।

শামীম ওসমান গণমাধ্যমে বারবারই হয়েছেন খবরের শিরোনাম। নানা বিতর্কিত কর্মকান্ডের কারণে তিনি ‘গডফাদার’ উপাধিও পেয়েছেন। এ সাংসদের সবচেয়ে বেশি সমালোচনা করেন জেলার সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। যাকে তিনি বারংবার ছোট বোন হিসাবেই আখ্যায়িত করেছেন।

জানা যায়, নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সেভেন মার্ডারের ঘটনায়ও তিনি বিতর্কিত হন। আর এই বিতর্কের সৃষ্টি হয় ৭খুন মামলার প্রধান আসামী নূর হোসেনের সঙ্গে ফোনালাপের ছোট্ট একটি অডিও ক্লিপ গণমাধ্যমে ছড়িয়ে পরলেই শুরু নানা আলোচনা সমালোচনা। তবে এসব অভিযোগ ছাপিয়ে এলাকার অনেকেই বলেন, পুরো নারায়ণগঞ্জ শহর চলে শামীম ওসমানের অদৃশ্য ইশারায়।

তবে বিশ্ব মিডিয়ায় নেগেটিভ ইমেজ রয়েছে শামীম ওসমানের । নানা বিতর্কিত কর্মকান্ডের জন্য তার সর্মথকদের কারনে সে সমালোচিত হলেও নিজের ইমেজ ধরে রেখেছেন তিনি। ১৯৯৬ সালে সংসদ সদস্য হবার পর নারায়ণগঞ্জের পতিতা পল্লী উচ্ছেদ করে নারায়ণগঞ্জকে কলঙ্কমুক্ত করেছিলেন। সেই কর্মকান্ডের জন্য উপর মহল থেকে চাপ আসলেও প্রশংসিত হয়েছেন তিনি।

সর্বশেষ নারায়ণগঞ্জে মদিনা শরীফের আদলে বৃহৎ ঈদের জামাতের আয়োজন করে আবারও আলোচনায় আসেন তিনি। প্রায় সভা-সেমিনারে মহান আল্লাহ পাকের সন্তুষ্টির জন্য রাজনীতি করেন বলেই বক্তব্য দিয়ে থাকেন। সেই চিন্তাধারা থেকেই নারায়ণগঞ্জে একটি বৃহৎ ঈদ জামাত আয়োজনের উদ্যোগ নেন।

কিন্তু এ সাংসদকে নিয়ে নানা আলোচনা সমালোচনা করেন তার পতিপক্ষ। জানা যায়, ২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জের আলোচিত মেধাবী ছাত্র ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির পুত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকান্ড নিয়ে সিটি মেয়র আইভী ও শামীম ওসমানের মধ্যকার বিরোধ তুঙ্গে উঠে। বিশেষ করে ২০১৩ সালের বছর জুড়েই ত্বকী হত্যাকান্ডকে নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচীতে উত্তপ্ত অবস্থা বিরাজ করে নারায়ণগঞ্জ শহরে। তবে ওই ঘটনার পরে দীর্ঘদিন নারায়ণগঞ্জে আওয়ামীলীগের বিদ্যমান বিরোধ বাকযুদ্ধেই সীমাবদ্ধ ছিল।

২০১৬ সালের ২২ ডিসেম্বর অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র পদে ডা. সেলিনা হায়াৎ আইভী নৌকা প্রতীক পেলে পাল্টে যেতে থাকে নারায়ণগঞ্জের দৃশ্যপট। ওই নির্বাচনের আগে শামীম ওসমান আইভীকে সমর্থন জানিয়ে তার পক্ষে কাজ করা ছাড়াও আইভীকে ভোট দিয়ে প্রকাশ্য ব্যালটে সিল মারেন। গত সিটি নির্বাচনের পর থেকে একেবারেই থেমে ছিল আইভী ও শামীম ওসমানের মধ্যকার প্রকাশ্য বৈরিতা। গত ২৫ ডিসেম্বর থেকে শহরে কড়াভাবে হকার উচ্ছেদ অভিযান চালায় সিটি কর্পোরেশন ও পুলিশ। এর পর থেকে হকাররা নিয়মিত আন্দোলন করে আসলেও আইভী কোনভাবেই হকার শহরে বসতে না দেওয়ার ঘোষণা দেন। এর মধ্যে গত ৯ জানুয়ারী সিটি কপোরেশনের দায়িত্ব গ্রহণের বর্ষপূতি অনুষ্ঠানে সেলিনা হায়াৎ আইভী অভিযোগ করেন শামীম ওসমান তার ছেলের বিয়েতে ২৫ কোটি টাকা খরচ করেছে। আর এখন তিনি হকারদের জন্য মায়াকান্না করছে। এ নিয়েও চলে দুজনের মধ্যে তুমুল বাকযুদ্ধ।

সর্বশেষ, গত শনিবার (৮ জুন) সন্ধ্যায় নগরীর আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনের সামনে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে ত্বকী হত্যার বিচার চেয়ে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচিতে মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকান্ডের সাথে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমান ও প্রয়াত সাংসদ নাসিম ওসমানের ছেলে আজমেরী ওসমান জড়িত উলেখ্য করে তাদের গ্রেফতারের দাবি করেছেন সন্ত্রাস নিমূল ত্বকী মঞ্চের সদস্য সচিব, কবি ও সাংবাদিক হালিম আজাদ।

যা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। শামীম ওসমান পন্থীদের দাবি, ত্বকী হত্যাকান্ডের সঙ্গে ওসমান পরিবারেও কেউ জড়িত এমন কোন তথ্য না পাওয়া গেলেও তারা বারংবার শামীম ওসমান সহ ওসমান পরিবারের সদস্যদের নিয়ে বিরূপ মন্তব্য করছেন।

হালিম আজাদ বলেছেন, ‘শামীম ওসমান ত্বকী হত্যার পরিকল্পনাকারী। প্রধান খুনি আজমেরী ওসমান। শামীম ওসমানের ছেলে অয়ন ওসমানও জড়িত। এ কথা বহুবার আমরা বলেছি। তবুও বিচার হচ্ছে না কারণ প্রশাসন তাদের শেল্টার দিচ্ছে। শামীম ওসমানের দম্ভের কাছে তারা মাথা নত করে রেখেছে। সংসদে কোন খুনি ঢুকলে সে সংসদের মর্যাদা থাকে না। শামীম ওসমান, অয়ন ওসমান ও আজমেরী ওসমানের গ্রেফতারের দাবি জানাই।’

তার এবং তার পরিবারের বিরুদ্ধে এমন অভিযোগ কতটুকু যুক্তিসংগত তা জানার জন্য শামীম ওসমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি মুঠোফোনটি রিসিভ করেন নি।

স্পন্সরেড আর্টিকেলঃ